IndiaIndia
WorldWorld
Foreign Nationals/NRIs travelling to

India+91 915 200 4511

World+91 887 997 2221

Business hours

10am - 6pm

ভীণা ওয়ার্ল্ড ট্রাভেল মিশন শাশ্বত ভ্রমণ

18 mins. read
Published in the Sunday Anandabazar Patrika(ABP) on 20 October, 2024

আমি তিন দশকেরও বেশি সময় ধরে ভ্রমণ করছি। ১৯৯২ সাল থেকে আমার পরিবারের সঙ্গে ভ্রমণের সেই শুরু। সেই সময়ে, কলকাতার বাসিন্দা হিসাবে, আমি অত্যন্ত সাবধানতার সঙ্গে ভ্রমণ গাইড ব্যবহার করে আমাদের ভ্রমণের পরিকল্পনা করতাম, প্রতিটি বিশদ বিবরণ তুলে ধরতাম কারণ ইন্টারনেট আজকের মতো হাতের মুঠোয় ছিল না। শেষ মুহূর্তের চমক এড়াতে আমরা আগে থেকেই আমাদের টিকিট বুক করে রেখেছি। যে যে জায়গাগুলিত্তে ভ্রমণ করতে চাই, সেগুলিতে যাতে যেতে পারি, তা নিশ্চিত করার জন্য। বহু বছর ধরে, আমি এইভাবে ভ্রমণ করেছি—স্বাধীনভাবে বিভিন্ন জায়গায় ঘুরেছি। যাইহোক, আমার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমি এখন ভীণা ওয়ার্ল্ডের সঙ্গে একটি দুর্দান্ত ভ্রমণের অভিজ্ঞতা হয়েছে এবং আরাম পছন্দ করি।

আমার সবচেয়ে পছন্দের ভারতীয় গন্তব্য রাজস্থান, বিশেষ করে উদয়পুরের মোহনীয় শহর। এর সমৃদ্ধ সংস্কৃতি এবং চিত্তাকর্ষক ইতিহাস আমার উপর গভীর ছাপ ফেলেছে। আমি ভারতীয় রন্ধনপ্রণালীরও একজন বড় অনুরাগী এবং আমার দেখা প্রায় প্রতিটি রাজ্যে স্থানীয় খাবারের স্বাদ গ্রহণ করার আনন্দ পেয়েছি।

ভ্রমণ, আমার জন্য, শুধুমাত্র স্থান পরিদর্শনের চেয়েও বেশি কিছু-নানারকম সংস্কৃতিতে নিজেকে নিমজ্জিত করা, অনন্য মার্কেটপ্লেসগুলি অন্বেষণ করা এবং প্রকৃতির সৌন্দর্যে বিস্মিত হওয়া। আমার সবচেয়ে স্মরণীয় ভ্রমণগুলির মধ্যে একটি ছিল ইতালি, যেখানে আমি প্রাচীন রোম এবং এর আনন্দদায়ক খাবারের প্রেমে পড়েছিলাম। আমার ইউরোপ এবং আমেরিকা ভ্রমণ হাইলাইট করা হয়েছে, নিউ ইয়র্ক তার সুন্দর এবং ব্যস্ততাপূর্ণ পরিবেশ নিয়েই আমাকে ডাকছে। নিউইয়র্কে একটি মজার ঘটনা মনে পড়ে, যখন আমার পরিবার এবং আমি একদিনের মধ্যে এম্পায়ার স্টেট বিল্ডিং-এ আমাদের নির্ধারিত সফর মিস করি। সৌভাগ্যক্রমে, সদয় কর্মকর্তারা ন্যূনতম নো-শো ফি চার্জ করে আমাদের সাহায্য করেছেন, আমাদের এগিয়ে যাওয়ার অনুমতি দিয়েছেন। এটি এমন মুহূর্ত যা ভ্রমণকে অবিস্মরণীয় করে তোলে।

আমার ভ্রমণের মাধ্যমে, আমি আলো প্যাকিং এবং হালকা খাওয়ার গুরুত্ব শিখেছি - বিভিন্ন আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্য করার জন্য সহায়ক টিপস। আমি অস্ট্রিয়া ভ্রমণের সুপারিশ করব, বিশেষ করে ইনসব্রুকের কাছে আইসফল এবং সালজবার্গের সৌন্দর্য। এর পরে, আমি আমেরিকা এবং পূর্ব ইউরোপের পশ্চিম উপকূল ভ্রমণের কথা ভাবি। আমিও একদিন নর্দান লাইটের সাক্ষী হওয়ার স্বপ্ন দেখি। ভীণা ওয়ার্ল্ডের সঙ্গে ভ্রমণ একটি দুর্দান্ত অভিজ্ঞতা হয়েছে, এবং জীবনের এই পর্যায়ে, আমি বিশ্বাস করি পৃথিবী ঘোরার চেয়ে ভাল আর কিছু নেই - এটি প্রতিদিনের রুটিন থেকে একটি সতেজ মুক্তি।

- শ্রী অরিজিৎ মোদক

 

কী খাবেন কী ভাবে খাবেন ?

খাদ্য ঐতিহ্য বিশ্বব্যাপী বিস্তৃত। এ তথ্য জেনে আপনি অবাক হয়ে যেতে পারেন, যে ভারতে বিখ্যাত বহু খাবারের শিকড় অন্যান্য দেশে রয়েছে। উদাহরণস্বরূপ, প্রিয় 'পোলাও' এবং 'কাবাব'-কে ধরুন - ভারতে এত পরিচিত এবং ফেভারিট, বিশ্বাস করা কঠিন যে এই খাবারগুলি হাজার হাজার কিলোমিটার দূরে ইউরোপের কোণে নির্মিত হয়েছিল। পূর্ব ইউরোপ এবং পশ্চিম এশিয়ার সীমানা ঘেঁষে থাকা একটি দেশ আজারবাইজানে পাওয়া থালা 'প্লোভ' আমাদের ভারতীয় পোলাও-এর পূর্বপুরুষ। আজারবাইজানে সবজি, শুকনো ফল, মাটন, মুরগি, মাছ এবং গরুর মাংসের মতো উপাদান দিয়ে তৈরি ২০০ টিরও বেশি জাতের প্লোভ রয়েছে। লুলা কাবাব এবং টিক্কা কাবাবের মতো জনপ্রিয় ডিশগুলির সঙ্গে আজারবাইজানীয় রন্ধনশৈলীতেও কাবাবগুলি বিশেষভাবে দেখা যায়। বালিক, দোলমা, দুশবরা এবং লাভঙ্গির মতো ঐতিহ্যবাহী আমিষভোজী খাবারগুলিও ব্যাপকভাবে উপভোগ করা হয়। এখানকার স্যুপগুলি হৃদয়গ্রাহী, প্রায়শই আলু, ছোলা, সবজি এবং মাটন দিয়ে প্যাক করা হয় এবং প্রধান খাবারের আগে দ্বিতীয় কোর্স হিসাবে পরিবেশন করা হয়। প্রধান খাবার হল আসলে তৃতীয় কোর্স। 'লাভাশ', আজারবাইজানের এক ধরণের রুটি, ভারতের রোটি বা নানের চাচাত ভাই হিসাবে বিবেচিত হতে পারে। উপরন্তু, দেশটি বিভিন্ন ধরণের রুটি যেমন ইউখা, ইয়াইমা, ফাথির এবং ফাসালি উপভোগ করে। সামানি হালওয়া এবং শাকি হালওয়া সহ আজারবাইজানে উপলব্ধ হালুয়ার ভাণ্ডার ভারতীয় মিষ্টির কথা মনে করিয়ে দেয়। বিখ্যাত বাকলাভা, আজারবাইজানে 'পাকলাভা' নামে পরিচিত, সারা দেশে এর অনেক আঞ্চলিক বৈচিত্র্য আছে। আজারবাইজানের জাতীয় পানীয় হল 'ব্ল্যাক টি', প্রায়ই আখরোট, লেবু, ডালিম, স্ট্রবেরি এবং পুদিনা দিয়ে তৈরি করা হয়। বিশ্বজুড়ে এই ধরনের আকর্ষণীয় খাদ্য ঐতিহ্য এবং ভ্রমণের অভিজ্ঞতা সম্পর্কে আরও জানতে, ভীণা ওয়ার্ল্ডের ‘ট্র্যাভেল, এক্লপ্লোর, সেলিব্রেট লাইফ’ পডকাস্টে টিউন করুন!

www.veenaworld.com/podcast

 

হায়! আমি এটা জানতামই না

স্লোভেনিয়া মধ্য ইউরোপের দক্ষিণ অংশে অবস্থিত একটি দেশ এবং একসময় সাবেক যুগোস্লাভিয়ার অংশ ছিল। এই দেশটি ভারতের মেঘালয় বা মণিপুর রাজ্যের চেয়ে আয়তনে ছোটো। স্লোভেনিয়ার অর্ধেকেরও বেশি ভূমি জঙ্গলে আচ্ছাদিত। ভৌগোলিকভাবে, স্লোভেনিয়া একদিকে ভূমধ্যসাগর এবং অন্যদিকে তুষারাবৃত আল্পসের মধ্যে অবস্থিত। রাজধানী শহর, লুব্লজানা, দেশের মধ্যে কেন্দ্রীয়ভাবে অবস্থিত। এই শহর থেকে মাত্র ৫৫ কিমি দূরে রয়েছে মোহনীয় লেক ব্লেড, জুলিয়ান আল্পসে অবস্থিত একটি সুন্দর হ্রদ, চারপাশে পাহাড়ের চূড়া এবং ঘন বনে ঘেরা। লেকের তীরে অবস্থিত ঐতিহাসিক শহর ব্লেড, গল্ফ, পর্বত ট্রেক, ঘোড়ায় চড়া এবং মাছ ধরার মতো কার্যকলাপের জন্য পর্যটকদের আকর্ষণ করে।

১১ শতকে, পবিত্র রোমান সাম্রাজ্যের সম্রাট দ্বিতীয় হেনরি এই এলাকা দ্বারা এতটাই মুগ্ধ হয়েছিলেন যে তিনি লেক ব্লেডের ধারে ব্লেড ক্যাসেল তৈরি করেছিলেন। হ্রদ নিজেই দর্শনার্থীদের জন্য কেন্দ্রীয় আকর্ষণ। হ্রদের পূর্ব দিকে, তাপীয় স্প্রিংস পাওয়া যায়। লেকের মাঝখানে দ্বীপটির সঙ্গে একটি রূপকথার গল্পও রয়েছে। কিংবদন্তি অনুসারে, এলাকাটি একসময় ঘাসের চারণভূমি ছিল যেখানে পরীরা খেলা করত। যাইহোক, যখন স্থানীয় মেষপালকরা চারণভূমিকে অতিমাত্রায় চরাতে শুরু করে, পাথর দিয়ে ঘাসের ক্ষতি করে, তখন পরীরা ক্রুদ্ধ হয়ে এলাকা প্লাবিত করে, কেন্দ্রে শুধুমাত্র একটি বড় পাথর রেখেছিল – যা বর্তমান দ্বীপ। ১৭ শতকের বারোক-শৈলীর একটি গির্জা এখন এই দ্বীপে আছে এবং এটি এখনও বিয়ের অনুষ্ঠানের জন্য জনপ্রিয়। এই বিবাহের সময় একটি বিশেষ প্রথা হল বর তার কনেকে ১৭১-ফুট লম্বা গির্জার টাওয়ারের ৯১টি ধাপ উপরে নিয়ে যায়, এই বিশ্বাসের সঙ্গে যে এই কাজটি তাদের বিবাহে সুখ নিশ্চিত করবে।

লেক ব্লেড পরিদর্শনকারী পর্যটকরা প্রায়ই ঐতিহ্যবাহী 'প্লেটনা' নৌকায় চড়ে উপভোগ করেন। এই ফ্ল্যাট-বটম কাঠের নৌকা, যার নাম বাভারিয়ান জার্মান শব্দ 'প্ল্যাটেন' থেকে এসেছে, যার অর্থ 'ফ্ল্যাট-বটমড বোট', ১৬শতক থেকে হ্রদে পরিবহনের জন্য ব্যবহৃত হচ্ছে। শুধুমাত্র ২২টি স্থানীয় পরিবারকে এই নৌকাগুলি চালানোর অনুমতি দেওয়া হয়েছে, ১৮ শতকে অস্ট্রিয়ার সম্রাজ্ঞী মারিয়া থেরেসা তাদের এই অধিকার দিয়েছিলেন। একই পরিবারগুলি আজও লেকের চারপাশে পর্যটকদের নিয়ে যাচ্ছে। একটি স্থানীয় খাবার সকলেরই একবার চেখে দেখা উচিত, তা হল 'ক্রেমনা রেজিনা', একটি সুস্বাদু ক্রিম পেস্ট্রি যা এই অঞ্চলে আইকনিক হয়ে উঠেছে।

লেক ব্লেড এবং এর রূপকথার মতো পরিবেশের জাদু অনুভব করতে, ভীণা ওয়ার্ল্ডের সিনিক ইউরোপ সফরে যোগ দিন!

 

প্রাচ্যের মুক্তো ফিলিপিন্স

সুনিলা পাটিল

ফাউন্ডার

সিপিও  এবং সিএনও

ভীণা ওয়ার্ল্ড

sunila@veenaworld.com

আপনি কি পরিচিত জায়গাগুলি বারবার দেখতে পছন্দ করেন, নাকি আপনি প্রতিবার নতুন নতুন জায়গায় ভ্রমণ উপভোগ করেন? পরিচিত জায়গাগুলিতে ফিরে আসার মধ্যে স্বাচ্ছন্দ্য থাকলেও একটি নতুন জায়গা আবিষ্কারের মধ্যে রয়েছে এক অনন্য রোমাঞ্চ। নতুন কোনও জায়গা আবিষ্কারের আকর্ষণ, রীতিনীতি, সংস্কৃতি রন্ধনপ্রণালী এবং প্রাকৃতিক সৌন্দর্য প্রথমবারের মতো অনুভব করার উত্তেজনা অতুলনীয়। আমি প্রায়শই ভাবি—যদি আমাকে এমন একটি দেশ বেছে নিতে হয় যা আমি এখনও পরিদর্শন করিনি, তবে তা কোন দেশ? আমার তালিকায় সবচেয়ে শীর্ষে রয়েছে ফিলিপিন্স। যখনই আমি ফিলিপিন্সের ছবি দেখি, নীল জল এবং পাউডার-সাদা বালির কথা মনে আসে। কিন্তু এই সুন্দর দেশে আরও অনেক কিছু আছে। ১৬ শতকের প্রাচীর ঘেরা শহর থেকে শুরু করে ক্ষুদ্র ক্ষুদ্র দৃষ্টিতে বিশ্বের ক্ষুদ্রতম প্রাইমেট। আমি নিশ্চিত, আমার মতো, আপনি এশিয়ার অনেক জায়গায় ভ্রমণ করেছেন, তবে ফিলিপিন্স এখনও আপনার ভ্রমণ তালিকায় রয়েছে!

ফিলিপিন্স হল ৭৬৪১টি দ্বীপের একটি দ্বীপপুঞ্জ, প্রতিট দ্বীপের রয়েছে নিজস্ব অনন্য আকর্ষণ। মজার বিষয় হল, এই দ্বীপগুলির মধ্যে প্রায় ৫৩৪টি শুধুমাত্র আনুষ্ঠানিকভাবে ২০১৭ সালে যোগ করা হয়েছিল, যার ফলে মোট সংখ্যা এসে দাঁড়িয়েছে ৭৬৪১। এসব দ্বীপের মধ্যে মাত্র ২ হাজারটি দ্বীপে রয়েছে অধিবাসীদের জনবসতি! এটা বলা হয় যে একজন অ্যাডভেঞ্চার প্রিয় মানুষের এই সমস্ত দ্বীপগুলি ঘুরে দেখতে কমপক্ষে ২১ বছর সময় লাগতে পারে। যেহেতু আমরা শুধুমাত্র ফিলিপিন্স আবিষ্কারের জন্য আমাদের জীবনের ২১ বছর ব্যয় করতে পারি না, তাই আপনার ছুটির পরিকল্পনা সঠিকভাবে করা গুরুত্বপূর্ণ। তাই ভীণা ওয়ার্ল্ডে আমাদের প্রোডাক্ট টিম ম্যানিলা, সেবু এবং বোহোলকে কভার করে একটি সুন্দর ভ্রমণপথ তৈরি করেছে।

ফিলিপিন্সে পাবেন অ্যাডভেঞ্চার, রিল্যাক্সেশন সহ সবকিছুই। স্পেনের রাজা দ্বিতীয় ফিলিপের নামানুসারে দ্বীপগুলির নামকরণ করা হয়েছিল। পর্তুগিজ অভিযাত্রী ফার্দিনান্দ ম্যাগেলান এই দ্বীপপুঞ্জ আবিষ্কার করেছিলেন, যিনি স্পেনের হয়ে জাহাজে অভিযান করেছিলেন এই দ্বীপপুঞ্জে। তাই স্পেনের রাজার নামেই এই দ্বীপপুঞ্জের নামকরণ হয়েছিল। ১৫২১ সালে, যখন ম্যাগেলান ফিলিপিন্সে পৌঁছান, তখন তিনি ম্যাকটান দ্বীপের প্রধান লাপু-লাপু্র থেকে প্রতিরোধের সম্মুখীন হন, যিনি স্প্যানিশ শাসনের কাছে নতি স্বীকার করতে বা খ্রিস্টধর্ম গ্রহণ করতে অস্বীকার করেছিলেন। কিংবদন্তি অনুসারে, লাপু-লাপু নিজেই ম্যাগেলানকে হত্যা করেছিলেন, যা স্থানীয় মানুষের জন্য একটি উল্লেখযোগ্য বিজয় হিসেবে চিহ্নিত হয়েছিল। এই গল্পের আরও অনেক সংস্করণ আছে। সেগুলি অনুসারে, লাপু-লাপু অতিপ্রাকৃত শক্তির অধিকারী ছিল যা তাকে এবং তার যোদ্ধাদের প্রযুক্তিগতভাবে উচ্চতর স্প্যানিশ বাহিনীকে পরাস্ত করতে সাহায্য করেছিল। আজ, আপনি সেবু সিটিতে জাতীয় বীর লাপু-লাপুর মূর্তি নিজের চোখেই দেখতে পাবেন।

ফিলিপিন্সের ব্যস্ত রাজধানী ম্যানিলা এমন একটি শহর যা নির্বিঘ্নে পুরোনো এবং নতুনকে মিশিয়ে দেয়। এটি আসলে ১৬টি ছো্টো ছোটো শহরের একটি সংগ্রহ। স্প্যানিশ ঔপনিবেশিক প্রভাব স্পষ্ট হয় ইন্ট্রামুরোসে, ঐতিহাসিক প্রাচীর ঘেরা শহর যা ১৬শতকে ফিরিয়ে নিয়ে যায়। এই শহরের রাস্তা দিয়ে হাঁটলে মনে হয় পুরোনো সময়ে ফিরে যাচ্ছি। ইন্ট্রামুরোসের ঠিক বাইরে আপনি রিজাল পার্ক পাবেন, এশিয়ার বৃহত্তম শহুরে পার্কগুলির মধ্যে একটি। এই সবুজ মরূদ্যানটি কেবল বিশ্রামের জায়গা নয়, এটি একটি জাতীয় গুরুত্বের স্থানও, যেখানে রিজাল স্মৃতিস্তম্ভ রয়েছে, যা জাতীয় বীর ড. হোসে রিজালকে উৎসর্গ করা হয়েছে। ম্যানিলায়, আপনি লক্ষ্য করবেন যে দৈনন্দিন পরিবহণে প্রায়শই একটি

জিপনিতে চড়তে হয়, যা আঁকা স্টিকার এবং রঙিন শিল্পকর্ম দ্বারা সজ্জিত। এই জিপনিগুলি মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে রেখে যাওয়া মার্কিন সামরিক জিপগুলি থেকে তৈরি করা হয়েছিল!

"দক্ষিণের রানি শহর" নামে পরিচিত সেবু অন্বেষণ ছাড়া ফিলিপিন্সে ঘোরা সম্পূর্ণ হবে না। এই প্রদেশটি ইতিহাস, সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্যকে সুন্দরভাবে ধারণ করেছে। সেবুতে ম্যাগেলানস ক্রসের বাড়ি, যা ফিলিপিন্সে খ্রিস্টধর্মের আগমনের প্রতীক, ফার্দিনান্দ ম্যাগেলান রোপণ করেছিলেন। ম্যাগেলান ক্রস সংলগ্ন ব্যাসিলিকা দেল সান্তো নিনো, দেশের প্রাচীনতম রোমান ক্যাথলিক গির্জা। ফিলিপিন্সে বিশ্বের তৃতীয় বৃহত্তম খ্রিস্টান জনসংখ্যা থাকায় এতে অবাক হওয়ার কিছু নেই যে ক্রিসমাস উদযাপন তাড়াতাড়ি শুরু হয়। শুরু হয় সেপ্টেম্বর থেকে, বড়দিনের আগের নয় দিন ধরে এক দীর্ঘ নৈশ আনন্দময় যাপনকে সঙ্গী করে।

সেবুতে, বাদিয়ান শহরে অবস্থিত কাওয়াসান জলপ্রপাত দেখতে মিস করবেন না। বহুস্তর বিশিষ্ট এই জলপ্রপাতটি দেশের মধ্যে অন্যতম সুন্দর। ভিসায়াস দ্বীপের দক্ষিণ অংশে অবস্থিত একটি মনোমুগ্ধকর উপকূলীয় শহর মোয়ালবোয়াল, যেখানে আপনি পানাগসামা সমুদ্র সৈকতে সার্ডাইন রানের মন্ত্রমুগ্ধকর আন্ডারওয়াটার দৃশ্য উপভোগ করতে পারেন। আপনার স্নরকেলিং গিয়ারের সাহায্যে, আপনি স্ফটিক-স্বচ্ছ জলে নিজেকে নিমজ্জিত করতে পারেন। দেখতে পারেন এক অসাধারণ প্রাকৃতিক ঘটনা - লক্ষ লক্ষ সার্ডিন সমুদ্রের উপকূলে নিখুঁত ছন্দে সিঙ্ক্রোনিতে সাঁতার কাটার দৃশ্য।

সেবু থেকে দূরে একটি ফেরি যাত্রা হল বোহল দ্বীপ, যা তার অত্যাশ্চর্য প্রাকৃতিক আকর্ষণ এবং অনন্য বন্যপ্রাণীর জন্য পরিচিত। বোহোলের সবচেয়ে আইকনিক দর্শনীয় স্থানগুলির মধ্যে একটি হল চকোলেট হিলস, ১২০০ টিরও বেশি পুরোপুরি শঙ্কুকৃতি পাহাড়ের একটি সিরিজ যা শুষ্ক আবহাওয়ায় চকোলেট বাদামী হয়ে যায়, তাই এই নাম। বোহোল ফিলিপাইন টারসিয়ারের আবাসস্থল, বিশ্বের ক্ষুদ্রতম প্রাইমেটগুলির মধ্যে একটি। এই ক্ষুদ্র, প্রশস্ত চোখের প্রাণীগুলি কোরেলার টারসিয়ার অভয়ারণ্যে পাওয়া যাবে, যেখানে আপনি তাদের প্রাকৃতিক, সুরক্ষিত পরিবেশে কাছাকাছি দেখতে পাবেন। মনে রাখবেন, কারণ টারসিয়ারগুলি আলো এবং শব্দের প্রতি অত্যন্ত সংবেদনশীল। আপনি লোবোক নদীর ধারে রিভার ক্রুজও উপভোগ করতে পারেন, যেখানে নদীর তীরগুলি পাম গাছের সারিবদ্ধ দৃশ্যে পরিপূর্ণ এবং নদীর জল অত্যাশ্চর্য পান্না সবুজ। কিছু ক্রুজ, স্থানীয় সঙ্গীতজ্ঞদের দ্বারা লাইভ পারফরমেন্স বৈশিষ্ট্য, নির্মল অভিজ্ঞতা এনে দেবে শান্ত পরিবেশে এক সাংস্কৃতিক স্পর্শ।

কয়েকদিনের জন্য একটু রোমান্টিক দিনযাপনের জন্য, বোরাকে বা পালাওয়ান দ্বীপে যান। এখানকার স্ফটিক-স্বচ্ছ জলগুলি স্নোরকেলিং এবং ডাইভিংয়ের জন্য উপযুক্ত, যা প্রাণবন্ত প্রবাল প্রাচীর এবং বিস্তৃত সামুদ্রিক জীবন দেখার সুযোগ দেয়। পালোয়ানের সবচেয়ে অনন্য অভিজ্ঞতার মধ্যে একটি হল পুয়ের্তো প্রিন্সেসা ভূগর্ভস্থ নদী, একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এবং প্রকৃতির নতুন ৭টি বিস্ময়ের মধ্যে একটি। আমাদের কাস্টমাইজড হলিডে টিম আপনার জন্য নিখুঁত রোমান্টিক ছুটিযাপনের প্ল্যান করতে পেরে খুশি হবে।

অত্যাশ্চর্য ল্যান্ডস্কেপ এবং উত্তেজনাপূর্ণ অ্যাডভেঞ্চারের বাইরে, ফিলিপিন্স দেখার সবচেয়ে প্রয়োজনীয় কারণগুলির মধ্যে একটি হল এর জনগণের উষ্ণ আন্তরিকতা এবং আতিথেয়তা। ফিলিপিনোরা তাদের বন্ধুত্ব এবং আন্তরিক প্রকৃতির জন্য পরিচিত, যার ফলে প্রত্যেক অতিথিকেই পরিবারের এক অংশ মনে করেন তাঁরা। ফিলিপিনোরা মজাদার মানুষ, এবং আপনি প্রায়শই তাদের কারাওকে বারগুলিতে গান গাইতে পাবেন, যা দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। ফিলিপিন্সে বিশ্বের পাঁচটি বৃহত্তম শপিং মল রয়েছে, এটি হাতে বোনা টেক্সটাইল, ম্যানিলা লেইস, হাতে খোদাই করা কাঠের আইটেম, বোনা ঝুড়ি, ক্যাপিজ শেল সজ্জা এবং শুকনো আম এবং কফির মতো খাবার কেনার জন্য একটি দুর্দান্ত জায়গা করে তুলেছে।

এর প্রাণবন্ত শহর এবং ঐতিহাসিক ল্যান্ডমার্ক থেকে শুরু করে এখানকার আদিম সৈকত এবং অনন্য বন্যপ্রাণী নিয়ে, ফিলিপিন্স এমন একটি গন্তব্য, যা বিস্তৃত অভিজ্ঞতা প্রদান করে। এমন অভিজ্ঞতা আপনি অন্য কোথাও খুঁজে পাবেন না। তাই, কেন অপেক্ষা? ফিলিপিন্স আপনাকে ডাকছে। দেখার, অভিজ্ঞতা অর্জন করার এবং অংশগ্রহণ করার অসংখ্য সুযোগ আপনাকে হাতছানি দিচ্ছে। তাই বেড়ানোর তালিকায় ফিলিপিন্সকে রাখতেই হবে। আপনি কি কখনও স্বপ্ন দেখেছেন যে এত সুন্দর সমুদ্র সৈকতে দাঁড়িয়ে একবুক বাতাস টেনে নিচ্ছেন আপনি? অথবা ঘুরে বেড়াচ্ছেন এক প্রাণবন্ত শহরে? ফিলিপিন্স সবরকম অভিজ্ঞতার সম্ভার নিয়ে আপনার জন্য প্রস্তুত। আপনার অ্যাডভেঞ্চার শুরু হচ্ছে কবে?

 

কী দেখবেন? কীভাবে দেখবেন?

আপনার প্রথম বিদেশ ভ্রমণ

বিদেশ ভ্রমণ করতে কে না চায়? লোকেরা প্রায়শই তাদের গ্রাম, শহর, রাজ্য এবং অবশেষে দেশের সীমানা অতিক্রম করে। গন্তব্যের সাধারণ ক্রম দক্ষিণ পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ, অস্ট্রেলিয়া, আমেরিকা, আফ্রিকা এবং অ্যান্টার্কটিকা। এই অগ্রগতি বেশ আদর্শ. প্রথম যাত্রায় পৃথিবীর সঙ্গে পরিচিত করে; দ্বিতীয় যাত্রায়, একজন সমস্ত ভয় এবং বাধা অতিক্রম করতে পারে; তৃতীয় ট্রিপে, একজন ক্রমে স্মার্ট ভ্রমণকারী হয়ে ওঠে; এবং চতুর্থ ট্রিপে, তিনি হয়ে উঠেছেন একজন নিয়মিত পর্যটক।

অনেকের কাছে, দক্ষিণ পূর্ব এশিয়া আন্তর্জাতিক ভ্রমণের প্রথম গন্তব্য হিসেবে চিহ্নিত, কিন্তু দক্ষিণ পূর্ব এশিয়াতেই অনেক দেশ রয়েছে। যেমন, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ড... তালিকাটি জাপান, কোরিয়ার মতো দূরপ্রাচ্যের দেশগুলির সঙ্গেই সমান ভাবে গৃহীত। এছাড়াও আছে তাইওয়ান, হংকং, ইত্যাদি। একটি ভ্রমণ সংস্থা হিসাবে, আমরা দুই, তিন, চার বা তার বেশি দেশ অন্তর্ভুক্ত করব। একক-দেশ সফর এবং সংমিশ্রণ উভয় সফরই অফার করি। আমরা আমাদের ভ্রমণকারীদের চাহিদা পূরণে প্রতিশ্রুতিবদ্ধ।

দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক দেশের মধ্যে থাইল্যান্ড বহু ভ্রমণকারীর তালিকায় শীর্ষে রয়েছে। থাইল্যান্ড প্রায়ই দ্রুত ব্যাংকক এবং পাটায়ার সঙ্গে যুক্ত হয়। আমার প্রথম আন্তর্জাতিক ভ্রমণ ছিল থাইল্যান্ডেও। আজ, থাইল্যান্ড ভীণা ওয়ার্ল্ডের ফ্যামিলি ট্যুর, মহিলাদের ট্যুর, সিনিয়রদের স্পেশাল ট্যুর, কাস্টমাইজড ছুটির দিন এবং কর্পোরেট ট্যুরের জন্য একটি হট ফেভারিট ডেস্টিনেশন হয়ে উঠেছে। এর নানা কারণ আছে. থাইল্যান্ড অতিথিপরায়ণ, লোকেরা স্বাগত জানাচ্ছে, এবং প্যারাসেলিং, থাই ম্যাসেজ, টাওয়ার জাম্পিং, সমুদ্রের নীচে হাঁটা এবং আরও অনেক কিছুর মতো আশ্চর্যজনক অভিজ্ঞতা সহ দেখার মতো অসংখ্য সাইট রয়েছে। থাইল্যান্ড প্রকৃতপক্ষে বিশ্ব ভ্রমণের যাত্রায় আমাদের প্রথম মাইলস্টোন হিসেবে কাজ করে।

ভীণা ওয়ার্ল্ড থাইল্যান্ডে ৫০হাজার টাকায় একটি সর্ব-অন্তর্ভুক্ত ট্যুর অফার করে, সমগ্র দেশে ১৫ দিনের সফর পর্যন্ত কভার করে। এছাড়াও অনেক কম্বিনেশন ট্যুর পাওয়া যায়। তাই, আসুন, ধাপে ধাপে এগিয়ে আসুন এবং বেরিয়ে পড়ুন। আপনার প্রথম বিদেশ সফরে পা রাখুন। চলো, ব্যাগ ভরো, বেরিয়ে পড়ো। এসে গেল থাইল্যান্ডে বেরিয়ে আসার সময়।

থাইল্যান্ড (৫ দিন/৬দিন/১৫দিন) ৫০০০০-১৫০০০০

ব্যাঙ্কক- পাটায়া-ফুকেট ক্র্যাবি (৮দিন) ১১৭০০০-১২০০০০

চিয়াং-মাই চিয়াং রাই ফুকেট ক্র্যাবি (৯ দিন) ১৫০০০০

সিঙ্গাপুরের সেরা জায়গাগুলি (৪ দিন) ১০০০০০-১১৫০০০

সিঙ্গাপুর-মালয়েশিয়া (৭ দিন) ১৩৮০০০-১৪২০০০

সিঙ্গাপুর – বালি (৮দিন/৯ দিন মালয়েশিয়া) ১৬১০০০-১৮৮০০০

সিঙ্গাপুর –থাইল্যান্ড- মালয়েশিয়া (১০ দিন) ১৬০০০০-১৭৫০০০

সিঙ্গাপুর-মালয়েশিয়া+ক্রুজ (৯ দিন) ১৮৫০০০-১৯০০০০

বালির সেরা জায়গাগুলি (৭ দিন) ১২৫০০০-১৩৫০০০

ভিয়েতনাম (৫দিন/৮দিন/১৩দিন) ৯০০০০-২৩০০০০

 

অজানা দক্ষিণ-পূর্ব এশিয়া

ভীণা ওয়ার্ল্ড কাস্টমাইজড হলিডেজ 

অনেকেই তাদের প্রথম আন্তর্জাতিক ছুটি কাটিয়েছেন দক্ষিণ পূর্ব এশিয়ায়। এই অঞ্চলের জলবায়ু, সংস্কৃতি এবং রন্ধনপ্রণালী আমাদের সঙ্গে সাদৃশ্যপূর্ণ। তাই এ অঞ্চল ভারতীয় পর্যটকদের জন্য একটি আরামদায়ক এবং আকর্ষণীয় গন্তব্যে পরিণত হয়েছে। থাইল্যান্ড, সিঙ্গাপুর, বালি এবং মালয়েশিয়ার মতো দেশগুলি প্রায়শই তাদের ভ্রমণ তালিকার শীর্ষে থাকে। যদিও জনপ্রিয় আকর্ষণ যেমন ব্যাংকক, পাতায়া, কুয়ালালামপুর, বাটু গুহা, জেন্টিং হাইল্যান্ডস, উবুদ, কুটা এবং বালির কিন্তামনিতে প্রচুর ভিড় হয়, তবু এগুলি ছাড়াও দক্ষিণ পূর্ব এশিয়ায় ঘুরে দেখার মতো আরও অনেক কিছু রয়েছে।

থাইল্যান্ডের ফুকেটের ঠিক বাইরে 'খাও সোক ন্যাশনাল পার্ক' অবস্থিত, ঘন সবুজ রেইনফরেস্টের একটি লুকানো রত্ন, অত্যাশ্চর্য একটি হ্রদ রয়েছে সেখানে। এর মধ্যে, চিও ল্যান লেক কেবল তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্যই নয়, তার অনন্য ভাসমান বাংলোর জন্যও বিখ্যাত। এই মনুষ্য-নির্মিত হ্রদে ঐতিহ্যবাহী বাঁশের ভাসমান বাড়িগুলির পাশাপাশি আধুনিক বাংলো রয়েছে, যা এক ধরনের অনন্য অভিজ্ঞতা প্রদান করে। এই সবুজ বনের বন্যপ্রাণী এবং পাখিদের মাঝে একটি ভাসমান আবাসস্থলে থাকা আপনার ছুটিকে ভরিয়ে তুলবে। প্রকৃতি এবং বিলাসবহুল যাপনের সংমিশ্রণের জন্য, উত্তর থাইল্যান্ডের চিয়াং মাই বা চিয়াং রাইতে যান। এখানে, আপনি ইনফিনিটি পুল এবং স্পা-এর সুবিধা সহ সম্পূর্ণ ব্যক্তিগত ভিলাতে থাকার সময় উপভোগ করতে পারেন ঐতিহ্যবাহী থাই ম্যাসেজও ।

ভিয়েতনাম, 'নদীর দেশ' নামে পরিচিত। নানান বিস্ময়ে পরিপূর্ণ। আইকনিক 'হালং বে' সমুদ্র সৈকত, তার কফি এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিশ্ব-বিখ্যাত। এটি অবশ্যই দেখার মতো। নয়নাভিরাম দৃশ্যের সম্ভার চারিদিকেই। পাহাড়ের শঙ্কু, দ্বীপ এবং ঘন অরণ্য দেখার জন্য পাবেন সমুদ্র বিমান ভ্রমণ, যা আপনাকে একটি অবিস্মরণীয় পাখির চোখে দেখার অভিজ্ঞতা এনে দেয়। দক্ষিণ ভিয়েতনামের 'মেকং ডেল্টা' আরেকটি সম্পদ, যা তার মনোরম প্রাকৃতিক দৃশ্যের জন্য পরিচিত। মেকং বরাবর একটি নদী ক্রুজ একটি আনন্দদায়ক ভ্রমণ অফার করে। এক দিনের ক্রুজ থেকে তিন দিনের বিলাসবহুল ছুটির প্যাকেজ পর্যন্ত পেতে পারেন।

ইন্দোনেশিয়ায়, 'বালি দ্বীপপুঞ্জ', যা 'ঈশ্বরের দ্বীপ' নামে পরিচিত, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকদের আকর্ষণ করে। 'নুসা দুয়া' তার বিলাসবহুল রিসোর্টের জন্য বিখ্যাত, যেখানে আপনি অনন্য 'কেভ ডাইনিং' উপভোগ করতে পারেন। একটি খাঁটি বালিনিজ খাবারের অভিজ্ঞতার জন্য, তুগু রিসোর্টের একটি রেস্তোরাঁ বেলে পুপুতান দেখুন, যেখানে ১৮ শতকের মার্বেল টেবিলে খাবার পরিবেশন করা হয়। বালি ব্যক্তিগত হেলিকপ্টার দ্বারা সক্রিয় আগ্নেয়গিরি, মনোরম উপকূল এবং সবুজ বন দেখার সুযোগও দেয়।

আরও অনন্য অভিজ্ঞতার জন্য, থাইল্যান্ডের চিয়াং রাইতে সূর্যোদয় দেখতে হট এয়ার বেলুন রাইড, ভিয়েতনামের ফু কোক দ্বীপে একটি বিলাসবহুল ওভার-ওয়াটার ভিলায় থাকা বা ফিলিপিন্সে একটি ব্যক্তিগত ইয়ট যাত্রার কথা বিবেচনা করুন। আপনার দক্ষিণ পূর্ব এশিয়ার ছুটির দিনগুলি এই অসাধারণ অ্যাডভেঞ্চারের সঙ্গে জীবন্ত হয়ে উঠবে।

আপনাকে গাইড করতে এবং দক্ষিণ পূর্ব এশিয়ার অদেখা বিস্ময়গুলি আবিষ্কার করতে ভীণা ওয়ার্ল্ডের কাস্টমাইজড হলিডে টিমের সঙ্গে যোগাযোগ করুন।

--------------------

আজই আমাদের ফোন করুন : 1800 22 7979 | customizedholidays@veenaworld.com

October 17, 2024

Author

Sunila Patil
Sunila Patil

Sunila Patil, the founder and Chief Product Officer at Veena World, holds a master's degree in physiotherapy. She proudly served as India's first and only Aussie Specialist Ambassador, bringing her extensive expertise to the realm of travel. With a remarkable journey, she has explored all seven continents, including Antarctica, spanning over 80 countries. Here's sharing the best moments from her extensive travels. Through her insightful writing, she gives readers a fascinating look into her experiences.

More Blogs by Sunila Patil

Post your Comment

Please let us know your thoughts on this story by leaving a comment.

Looking for something?

Embark on an incredible journey with Veena World as we discover and share our extraordinary experiences.

Balloon
Arrow
Arrow

Request Call Back

Tell us a little about yourself and we will get back to you

+91

Our Offices

Coming Soon

Located across the country, ready to assist in planning & booking your perfect vacation.

Locate nearest Veena World

Listen to our Travel Stories

Veena World tour reviews

What are you waiting for? Chalo Bag Bharo Nikal Pado!

Scroll to Top